Breaking News

এক সেঞ্চুরিতে ভারতীয়দের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়লেন ফাওয়াদ আলম

কিংস্টোনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগে ব্যাট করতে নেমে যখন ২ রানেই ৩ উইকেট নেই পাকিস্তানের তখনই ব্যাট হাতে নেমে বাবর আজমের সাথে জুটি গড়ে দলকে উদ্ধার করেন ফাওয়াদ। ৭৬ রানের ইনিংসের পর ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন৷ তৃতীয় দিনে ফিট হয়ে খেলতে নামেন আবার। আর মাঠে নেমেই তুলে নেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

১২৪ রানের অনবদ্য ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। স্যাবাইনা পার্কে তিন অঙ্কের রানে পৌঁছনো মাত্রই পাক তারকা একই সঙ্গে পিছনে ফেলে দেন তিন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকর, সৌরভ গাঙুলি ও চেতেশ্বর পূজারার রেকর্ড।
ফাওয়াদ এই নিয়ে ক্যারিয়ারের ১৩ নম্বর টেস্টের ২২তম ইনিংসে ৫ নম্বর শতরান করেন। এশিয়ার ক্রিকেটারদের মধ্যে কম ইনিংসে ক্যারিয়ারের প্রথম পাঁচটি শতরান করার সাথেই তিন ভারতীয় তারকাকে পিছনে ফেললেন ফাওয়াদ।

এর আগে পুজারা এই রেকর্ডে সবার উপরে ছিলেন। ক্যারিয়ারের প্রথম পাঁচটি টেস্ট সেঞ্চুরি তিনি করেন ২৪টি ইনিংসে ব্যাট করে। সৌরভ ৫টি টেস্ট সেঞ্চুরি করতে খরচ করেন ২৫টি ইনিংস। আর গাভাসকারও ২৫ ইনিংসে এই রেকর্ড ছুয়ে ফেলেন।

অন্যদিকে এই রেকর্ডে সেরা পাঁচে ছিলেন না ভারতীয় ছাড়া অন্য কোন ব্যাটসম্যান। পাকিস্তানীদের মধ্যে দ্রুতমম প্রথম পাঁচ টেস্ট শতকে সবার উপরে ছিলেন ইউনুস খান। ২৮ ইনিংসে প্রথম পাঁচ শতক করেছিলেন তিনি। এছাড়াও সায়েম মালিক ২৯, জাভেদ মিয়াদাদ ২৯ ও আফ্রিদি ৩৯ ইনিংসে প্রথম পাঁচ শতক করেন।

উল্লেখ্য, ফাওয়াদ আলম ক্যারিয়ারের প্রথম পাঁচ শতক করেছেন পাঁচ দেশের মাঠে। দেশগুলো হলো, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, পাকিস্তান, জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিয়ারের প্রথম পাঁচ শতকে এমন নজির নেই কারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *